ফিগমা কিভাবে UI/UX মার্কেটপ্লেসে জায়গা করে নিয়েছে

figma popularity

আপনি যদি একজন ডিজাইনার হন, আপনার কাছে সম্ভবত আপনার পছন্দের সফ্টওয়্যার টুল আছে – এবং আপনি প্রতিদিন ফিগমা ব্যবহার করছেন। এই সফ্টওয়্যারটি ডিজাইনের জগতে ঝড় তুলেছে, খুব অল্প সময়ের মধ্যে এটি মার্কেটপ্লেস দখল করেছে — এবং শুধুমাত্র 2020 সালে বিশ্বব্যাপী অন্তত 57% ডিজাইনারের মন জয় করেছে।

ফিগমার সাফল্য সম্পর্কে আসলে অদ্ভুত কিছু নেই যেহেতু ডিজাইন ওয়ার্ল্ড দ্রুত বিকশিত শিল্পগুলির মধ্যে একটি। ফিগমার প্রতিষ্ঠাতারা ঠিক সেটাই করছেন: তারা তাদের সফ্টওয়্যার তৈরি এবং উন্নত করতে থাকে, ডিজাইনার সম্প্রদায় অতীতে শুধুমাত্র স্বপ্ন দেখেছিল এমন সরঞ্জামগুলি অফার করে৷ কিন্তু এটা সবসময় ক্ষেত্রে ছিল না। স্কেচ বা এমনকি ফটোশপের দিনগুলি মনে আছে?

ডিজাইন টুলের কিছু ইতিহাস

Adobe 1980-এর দশকে ডিজাইনের জগতে বিপ্লব ঘটিয়েছে, ডিজিটাল ডিজাইনের ধারণাকে স্পটলাইটে এনেছে। কিন্তু সেই দিনগুলো থেকে আমরা অনেক দূরে চলে এসেছি, তাই না? 2015 সালের মধ্যে বেশিরভাগ ডিজাইনার ফটোশপ থেকে স্কেচ, একটি ভেক্টর-ভিত্তিক সফ্টওয়্যারে স্থানান্তরিত হয়েছিল। ততক্ষণে পেশাদাররা ভেক্টর গ্রাফিক্সের উচ্চতর ব্যবহারযোগ্যতা উপলব্ধি করেছেন। ভেক্টর অঙ্কনগুলি স্কেলযোগ্য, তারা কোনও চিত্র বিকৃতি তৈরি করে না, এগুলি সম্পাদনা করা সহজ এবং মুদ্রণে আরও ভাল দেখায়। তখন স্কেচ একটি যুগান্তকারী ছিল, কিন্তু এই সফ্টওয়্যারটির ত্রুটিগুলি স্পষ্ট না হওয়া পর্যন্ত এটি দীর্ঘস্থায়ী হয়নি।

design tool

প্রথমত, স্কেচ হল একটি ম্যাক-অনলি টুল, যার অর্থ উইন্ডোজ ব্যবহারকারীদের বাদ দেওয়া হয়েছিল। বেশিরভাগ ডিজাইনারদের এইভাবে কিছু সফ্টওয়্যার মিশ্রণ ব্যবহার করতে হয়েছিল, প্রোটোটাইপিংয়ের জন্য সাধারণত স্কেচ এবং ইনভিশন, যেহেতু এমন দলগুলিতে কাজ করা যেখানে কিছু সদস্যের একই সরঞ্জামগুলিতে অ্যাক্সেস ছিল না। কিন্তু স্কেচ ব্যবহার করে ডিজাইনারদের জন্য ভুল এবং অবিশ্বাস্যভাবে বিরক্তিকর জিনিসগুলির তালিকা চলল। আপনার যদি বড় ফাইল থাকে তবে সেগুলি লোড করা কঠিন ছিল। আপনি ভাল শুরু করেছেন, শুরুতে সবকিছু মসৃণ এবং নিখুঁত ছিল, কিন্তু দুই-তিন মাস পরে এবং এমনকি সাধারণ সম্পাদনাগুলি যোগ করা কঠিন হয়ে উঠছিল। স্কেচের আরেকটি নেতিবাচক দিক ছিল সংস্করণগুলির ট্র্যাক রাখতে অসুবিধা, টিমওয়ার্ককে আরও কঠিন করে তোলে।

ব্যবসায়িক লোকেদের কাছে ইতিমধ্যেই Google ডক্স আছে, সবকিছুই ক্লাউডে সঞ্চয় করে আছে। ডিজাইনারদের জন্যও ক্লাউড-ভিত্তিক অধ্যায় শুরু করার সময় ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *