পোর্টফোলিও শোকেস করার বিভিন্ন প্লাটফর্ম

portfolio showcase platforms

একজন ডিজাইনার হিসাবে, এমন অনেক দক্ষতা রয়েছে যার উপর বিবেচনা করে আপনি যে ধরনের ডিজাইনে কাজ করেন, আপনার সৃজনশীলতা, আপনার প্রক্রিয়া প্রকাশ পায়। একজন ডিজাইনার হিসাবে নিজেকে তৈরি করতে, আপনাকে পোর্টফোলিও দিয়ে নিজেকে প্রমাণ করতে হবে।

অবশ্যই, এমন অনেক দক্ষতা রয়েছে যা যে কোনও প্রফেশনাল এর প্রয়োজন, তবে অনেক সময় একজন সম্ভাব্য ক্লায়েন্ট আপনাকে কাজ দেয়ার জন্য আপনার পোর্টফোলিওর চাইতে পারে।

এই কারণেই সহজে অ্যাক্সেসযোগ্য এবং আকর্ষণীয় একটি পোর্টফোলিও তৈরি করা অনেক গুরুত্বপূর্ণ। এছাড়া আপনার পোর্টফোলিও প্রমান করে আপনি আপনার কাজের প্রতি কতটা আগ্রহী।

সুতরাং, এখানে ডিজাইনারদের জন্য কয়েকটি টি পোর্টফোলিও ওয়েবসাইট রয়েছে যাতে আপনি আপনার পোর্টফোলিও শোকেস করে রাখতে পারেন।

1. Dribbble (ড্রিবল)

dribbble

ড্রিবল ক্রিয়েটিভদের, বিশেষ করে ডিজাইনারদের জন্য একটি সোশ্যাল নেটওয়ার্কের মতো কাজ করে। একটি ডিজাইন পোর্টফোলিও প্ল্যাটফর্ম হিসাবে, এটি ডিজাইনারদের প্রদর্শনের জন্য সুযোগ করে দেয়, পাশাপাশি ডিজাইনারদের জন্য এর কাজের বোর্ডের সুযোগ প্রদান করে।

ড্রিবল (dribbble) একটি অনলাইন প্লাটফর্ম , যেখানে ব্যবহারকারীরা নিজের শৈল্পিক কাজের প্রদর্শন করতে পারেন। এটার মাধ্যমে ক্রিয়েটিভ মানুষেরা নিজের তৈরি গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, ফটোগ্রাফি,  ইলাস্ট্রেশনের স্ব-প্রচার এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে নেটওয়ার্কিং করতে পারেন। ২০০৯ সালে ড্যান সেডারহোম ও রিচ থর্নেট  এটি স্থাপন করেন। বর্তমানে ডিজাইনারদের জন্যে এটি বিশ্বের অন্যতম বড় ওয়েবসাইট এবং এদের প্রতিযোগিতা সরাসরি বিহ্যান্স এর সাথে, যেটার মালিক অ্যাডোবি সিস্টেমস।

এখানে আপনি বিশ্বের প্রায় সকল বড় বড় ডিজাইনারদের ডিজাইন দেখে নিত্যনতুন  ডিজাইন কৌশল বা প্যাটার্ন শিখতে পারবেন একইসাথে আপনি আপনার ডিজাইন গুলো সুন্দরভাবে প্রফেশনালি প্রেজেন্টেশন করে শেয়ার করতে পারবেন অর্থাৎ এখানে শেখা এবং নিজেকে এক্সপোজ দুটি কাজ একইসাথে করতে পারছেন। 

২০০৯ সালে ড্যান সেডারহোম ও রিচ থর্নেট দ্বারা স্থাপিত এই সাইট তৈরি হওয়ার পর থেকেই জনপ্রিয়তার তুঙ্গে। স্থাপিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত গ্রাফিক্স ও উইয়াই ইউএক্স ডিজাইনারদের কাছে পছন্দের বেশ বড় একটি জায়গা দখল করে নিয়েছে ড্রিবল। কিন্তু মজার ব্যাপার হচ্ছে ড্রিবল এর কোন সদর দপ্তর নেই এটি পুরোপুরিভাবে একটি রিমোট সংস্থা। পোর্টফলিও শো করানোর জন্য ড্রিবল বেশ জনপ্রিয় এবং চমৎকার একটি সাইট।

2. Behance (বিহেন্স)

behance

Behance ডিজাইনারদের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি যখন তাদের কাজ প্রদর্শনের কথা আসে। Behance-এ, ডিজাইনাররা তাদের কাজ বিশদভাবে আপলোড করতে সক্ষম কারণ এটি বড় ফটোগুলিকে আপলোড করার সুযোগ দেয়, যেখানে অন্যান্য ক্রিয়েটিভরাও interaction করতে পারে। এটি একটি কাজের প্ল্যাটফর্ম হিসাবেও কাজ করে কারণ এখানে আপনার পোর্টফোলিও দিয়ে কাজ খুঁজে পেতে পারেন, বিশেষ করে ফ্রিল্যান্স চাকরি।

এছাড়াও আপনি লাইভ স্ট্রীম বা অন্যান্য ক্রিয়েটিভ স্ট্রীমার দেখতে পারেন যা গ্রাফিক ডিজাইন থেকে ফটোগ্রাফি পর্যন্ত সবকিছু কভার করে। আপনি প্রোফাইলগুলি অনুসরণ করতে পারেন, এবং লোকেরা আপনার অনুসরণ করতে পারে যাতে আপনি একে অপরের প্রজেক্টগুলোতে আপডেট রাখতে পারেন৷

এটি সম্পূর্ণ ফ্রি।  আপনি কতগুলি প্রজেক্ট  তৈরি করতে পারেন বা আপলোড করা ছবি বা মিডিয়ার সংখ্যার উপর কোনো সীমাবদ্ধতা নেই৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *